ছোটদের মজার কবিতা [মজার ছড়া কবিতা]

Aj ami tumar sathe chotoder kobita ba bangla choto belar kobita niye notun notun kichu mojar kobita share korbo. Too cholo beshi kotha na bole, akhoni suru kora jak...{getToc} $title={তিনটি ছোটদের কবিতা}

{alertSuccess}ছোটদের মজার কবিতা-১

Bangla chotoder kobita

কবিতার নাম

চল স্কুলে যাই


উড়ে গেল এক ঝাঁক পাখি চেয়ে দেখ,
লেখ লেখ কবিতা পাখি নিয়ে লেখ৷

আবার চেয়ে দেখ, রাস্তায় কলার চুচা
ভেবে দেখ কেউ খাবে কেঁচা
যাতে কেউ না পড়ে 
চেয়ে দেখ দূরে
চুচা দিলাম ছুঁড়ে৷

এই কী হল তর আবার,
চেয়ে দেখ পড়েছে বুড়ো দাদুর লাঠি,
চল চল তুলে দেই চল ধ্রুত হাঁটি৷
এই যা তুলে ফেলেছে দাদুই তার লাঠি৷

চেয়ে দেখতো ঘড়িতে কয়টা বাজে
ও-হো ৭টা
হাতে আর সময় নেই
চল এবার কাটি৷

যাই যাই বাড়ি যাই খেতে হবে নাস্তা
দেখা হবে মনে রাখিস স্কুলের ঘণ্টা ৯টা৷
হুম, বাই বাই এই দেখ 
আমি আগে চলে যাই
সবার আগে তকে যেন স্কুলে পাই৷

তর আগে আসলাম আমি,
হল কী তর নাস্তা!
চল চল স্কুলে যাই
ও-হো ব্যাপার একটা বটে
আমার তো কলম নাই
বলতো কী করে যাই৷
তাতে কী হয়েছে তর, চিন্তা যে নাই;

নে নে আমার আছে৷
চল চল হাতে সময় নাই
এবার দু'জন স্কুলে যাই৷

{alertSuccess}ছোটদের মজার কবিতা-২

কাজী নজরুল ইসলাম স্মরণে; তার

'লিচু চুর'

বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া।

পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে

গাছে গো যেই চড়েছি
ছোট এক ডাল ধরেছি,
ও বাবা মড়াত করে
পড়েছি সরাত জোরে।

পড়বি পড় মালীর ঘাড়েই,
সে ছিল গাছের আড়েই।
ব্যাটা ভাই বড় নচ্ছার,
ধুমাধুম গোটা দুচ্চার

দিলে খুব কিল ও ঘুষি
একদম জোরসে ঠুসি।
আমিও বাগিয়ে থাপড়
দে হাওয়া চাপিয়ে কাপড়
লাফিয়ে ডিঙনু দেয়াল,
দেখি এক ভিটরে শেয়াল৷

সেকি ভাই যায় রে ভুলা-
মালীর ঐ পিটুনিগুলা!
কি বলিস ফের হপ্তা!
তৌবা-নাক খপ্তা৷

  {alertSuccess}ছোটদের মজার কবিতা-৩

কবিতার নাম

দাদুভাই

আমার দুষ্টু মিষ্টি নাতি
দাওতো দাও এনে আমার হাতের লাঠি
কে দাদু? কোথায় যাও তুমি
আগে বল লজেন আনবে ক'টি৷

দাদুভাই তুমি কয়টা চাও বলে দাও
হুম দাঁড়াও ভাবছি....
তিন তিরিকে নয় হুম যোগ আর এক
হল হল দশটি৷

তুমি আনবে পাঁটি ঝাল পাঁচটি মিষ্টি লজেন,
কী মহারাজ বুঝলেন৷

হুম দাদুভাই আরো লাগবে কী কিছু
যেমন: আম-জাম-পেয়ারা-লিচু,
খেলনা-পুতুল-বাড়ি-গাড়ি
দাঁড়াও আমার দাদু ভাই
আঁচরে দেই তোমার পাকা পাকা দাঁড়ি৷

আতর গতরে তৈরী হয়ে যাবেও হাঁটে
আর মনে করবে আমায় তাতে৷
কাছে আসো দাদুভাই একটু দুষ্টু চুমু দেই৷

আমার প্রিয় লক্ষী দাদুটি
যে যেটি চাও লজেন
আমি আনবো ততটি
কী মহাশয় বুঝলেন৷

R jodi amar kobita gulo tumar valo lage obshoyi kintu tumar bondhuder sathe share korte vulbe na. oh ha, je kotha na bollei noy, amar ei choto der niye lekha chora kobita guli karo jiboner sathe mile jay abong jodi hridoy koster pau tobe ami sorry.
Previous Post Next Post