তুমি কি আমার বন্ধু হবে? তুমি কি আমার আকাশ হবে?

তুমি কি আমার বন্ধু হবে? তুমি কি আমার আকাশ হবে? ইচ্ছে হয় তোমাকে না জানিয়ে তোমার হতটা ধরে উড়ে যাই ঐ নীলাকাশে ছুঁয়ে দেই ঐ সাদা কালো মেঘপুঞ্জ, ছড়িয়ে দেই তোমার রূপ-রস-গন্ধ। দেখুক গোটা পৃথিবী জানুক সকলে, যেথায় তুমি আমি আছি পাশাপাশি খুব কাছাকাছি।
তুমি কি আমার বন্ধু হবে?
তুমি কি আমার বন্ধু হবে? ইয়ে মানে তুমি কি আমার.... তুমি কি আমার বন্ধু হবে? জানো আজ সকালে নদীকে বলেছি তোমার কথা, দোয়েলকে শুনিয়েছি তোমার কন্ঠহার, কচি কচি দোবলা ঘাস শুনিয়েছি তোমার নূপুরের আওয়াজ, বৃক্ষরাজিকে বলেছি যেদিন তুমি আমার বন্ধু হবে সে তার হাওয়ায় হাওয়ায় তোমায় আমায় মাতাল করে দেয়।
বৃক্ষরাজিরা কি বললো জানো তাও আবার আবৃতার ছলে,
হ্যাঁ আমি রাজি
আসো না নিয়ে তোমার বন্ধুকে আজি।

নদী বললো,
হুম হুম বুঝতে পেরেছি তবে,
তোমার বন্ধুকে তুমি কতটা কাছের ভাবো
আর তাকে কতটাই জানি ভালোবাসো আ-হারে,
নিয়ে আসো না তাকে।
আমার শুষ্ক আর্দ্রতায় ভরিয়ে দিব শীত তার গায়
দেখবে কেমনে তোমারে জড়ায়।
আর বলবে হ্যাঁ হ্যাঁ আমি তোমারই
বন্ধু হতে চাই।

দোয়েল কী বললো জানো,
নিয়ে আসো না তোমার বন্ধুকে
রাখি তাকে চোখে চোখে
শুনাবো আমার মিষ্টি মিষ্টি গান
রাখিব তোমারই সম্মান।’

কচি কচি দোবলা ঘাস কিরণে ঝিকমিক করে কি বললো জানো,
আমার পিঠে বসাবো তাকে
বন্ধু বানাবো তুমি যাকে
এবার বলো না সে কে?

এবার তুমিই বলো আমি কি তোমার নাম জানি। এই বলো না বলো না গো, তুমি কি আমাকে বন্ধু হবে? রবে কি সারাটা দিন, সারাটা রজনি, সারাটা সপ্তাহ, সারাটা মাস, সারাটা বছর, সারাটা যুগ মানে আজীবন-মরণ।
এই শুনছো,
তুমি কি আমার বন্ধু হবে? তুমি আমায় ভালোবাসবে?

Post a Comment

Previous Post Next Post